শেখ হাসিনার ট্রেনে হামলাঃ বিএনপি ও এর অঙ্গসংগঠনের ৯ জনের ফাঁসি, ২৫ জনের যাবজ্জীবন

goldenage.com

পাবনার ঈশ্বরদী উপজেলায় বহুল আলোচিত তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার বহনকারী ট্রেনে গুলিবর্ষণের মামলার রায়ে নয় জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

একইসঙ্গে মামলায় ২৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে তিন লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে আরো দুই বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া ১৩ জনকে ১০ বছর করে কারাদণ্ড এবং এক লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে প্রত্যেককে আরো এক বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

মোট ৫২ আসামির মধ্যে ৪৭ জনের শাস্তি দেওয়া হয়েছে। আর বাকি পাঁচ জন মারা গেছেন। দণ্ডপ্রাপ্ত ৪৭ আসামির মধ্যে ৩২ জন রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন।

আজ বুধবার দুপুর ১২টার দিকে পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলী এ আদেশ দেন। আদালতে অনুপস্থিত ১৫ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন, ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মোখলেছুর রহমান বাবলু, ঈশ্বরদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু, জেলা বিএনপির মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক আক্তারুজ্জামান আখতার, ঈশ্বরদী সরকারি কলেজের সাবেক ভিপি রেজাউল করিম শাহিন, বিএনপি নেতা অটল, ঈশ্বরদী স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আজিজুর রহমান শাহিন, পৌর যুবদলের সভাপতি শ্যামল, স্বেচ্ছাসেবক দলের নেতা মাহবুবুর রহমান পলাশ, ঈশ্বরদী পৌর বিএনপির সাবেক সম্পাদক শামসুল আলম। এদের মধ্যে পলাতক একজন জাকারিয়া পিন্টু।

Share.

Comments are closed.