লালমনিরহাটে হাজার টাকা দিলে মিলে পিইসির প্রশংসাপত্র !

লালমনিরহাটে হাজার টাকা দিলে মিলে পিইসির প্রশংসাপত্র !

মোস্তাফিজুর রহমান মোস্তাফা, লালমনিরহাট জেলা প্রতিনিধিঃ

জেলা সদরের হাড়িভাঙ্গা এলাকায় আদর্শ ইসলামিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার পাসের প্রশংসাপত্র নিতে প্রত্যেক শিক্ষার্থীকে ৩ হাজার টাকা করে দিতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে।

জানা গেছে, লালমনিরহাট সদরের হাড়িভাঙ্গা এলাকায় আদর্শ ইসলামিক বিদ্যালয়ে চলতি বছরে পিইসি পরীক্ষায় অংশ নেয় ২৫ জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পায় ২০ জন পরীক্ষার্থী। মোট ২৫ জনই পরীক্ষায় পাস করে। পরীক্ষায় পাসের প্রশংসাপত্র বিনামূল্যে সরবরাহ করার কথা থাকলেও প্রত্যেক শিক্ষার্থীর কাছে ৩ হাজার টাকা করে চাওয়া হচ্ছে। এতে গরিব শিক্ষার্থীরা ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারছে না।বুধবার দুপুরে হাড়িভাঙ্গা এলাকায় গিয়ে এসব তথ্য জানা গেছে।

ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, প্রশংসাপত্র নিতে গেলে ৩ হাজার টাকা চেয়েছেন শিক্ষকরা। টাকা না দেয়ার কারণে প্রশংসাপত্র হাতে পায়নি তারা। এ কারণে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারছে না।

আদর্শ ইসলামি বিদ্যালয়ের প্রধান শিক্ষক এরশাদুল হক জানান, ৩ হাজার টাকা করে নেয়া হচ্ছে না। তবে কিছু শিক্ষার্থীর কাছ থেকে মাত্র ৩শ টাকা করে নেয়া হয়েছে। কিন্তু রশিদ না দেয়ার বিষয়ে কোনো কথা বলেননি তিনি। এছাড়াও প্রায় জেলার সকল সরকারি কিন্ডার গার্ডেন স্কুলেে সর্বনিম্ন ১০০ টাকা থেকে হাজার টাকা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী বার্তা২৪.কমকে জানান, প্রশংসাপত্র দিতে শিক্ষার্থীদের কাছ থেকে কোনো টাকা নিতে পারবেন না শিক্ষকরা। যদি নিয়ে থাকেন তবে বিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Share.

Comments are closed.