বুড়িমারী স্থলবন্দরকে ভিক্ষুকমুক্ত করতে মতবিনিময় সভা

বুড়িমারী স্থলবন্দরকে ভিক্ষুকমুক্ত করতে মতবিনিময় সভা

লালমনিরহাট প্রতিনিধি ,

আজ বুধবার, দুপুরে পাটগ্রাম উপজেলাধীন ৮নং বুড়িমারী ইউনিয়ন পরিষদ এর আয়োজনে ভিক্ষুকমুক্ত বুড়িমারী গড়ার লক্ষ্যে, ভিক্ষকদের উপস্থিতে মতবিনিয় সভা অনুষ্ঠিত হয়। এতে ভিক্ষুকদের পুনর্বাসন এর বিষয়ে আলোচনা রাখেন, পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার, জনাব, মোঃ মসিউর রহমান, তিনি তাঁর বক্তব্যে বলেন,
ভিক্ষাবৃত্তি মানবতার চরম অবমাননা ও অমর্যাদাকর পেশা। স্বাধীন সার্বভৌম বাংলাদেশে ঘৃণিত একটি পেশা মানুষ গ্রহণ করুক এটা কাম্য নয়। এটি ব্যক্তি, পরিবার, সমাজ ও দেশের সম্মান নষ্ট করে। দারিদ্র্যের কষাঘাতে পিষ্ট হয়ে বেঁচে থাকার তাগিদে অথবা শারীরিক অক্ষমতায় অনেকে ভিক্ষা করতে বাধ্য হয় । অর্থ-উপার্জনের সহজ পথ হিসেবে ভিক্ষাবৃত্তিকে অনেকে পেশা ও ব্যবসা হিসেবে বেছে নেয়। মাননীয় প্রধানমন্ত্রী মধ্যম আয়ের ও উন্নত বাংলাদেশ গঠনের যে কর্ম উদ্যোগ গ্রহণ করেছেন, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণহলো কোন মানুষ না খেয়ে থাকবে না। এ উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে পাটগ্রাম উপজেলায় গ্রহণ করা হয়েছে ভিক্ষুক মুক্তকরণ, ভিক্ষুকদের কর্মসংস্থান ও পুনর্বাসন কর্মসূচি।

২০১০ সাল হতে ভিক্ষুক পুনর্বাসন শুরু হলেও তা তেমন ব্যাপকতা পায়নি। বর্তমান জনবান্ধব আওয়ামী লীগ সরকার ভিক্ষাবৃত্তির মত সামাজিক ব্যধিকে চিরতরে নির্মূলের বিষয়ে অত্যন্ত আন্তরিক। বিষয়টি বিবেচনায় এনেই ২০১৭-২০১৮ অর্থ বছরে প্রথম বারের মত দেশের ৫৮টি জেলায় ভিক্ষুক পুনর্বাসনও বিকল্প কর্মসংস্থানের কার্যকর ব্যবস্থা গ্রহন করে।
সাভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ৮নং বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জনাব,মোঃ আবু সাইদ নেওয়াজ নিশাত রহমান । তিনি তার বক্তব্যে বলেন, বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় এ ইউনিয়নকে একটি মডেল, ভিক্ষুকমুক্ত,মাদকমুক্ত, বাল্যবিবাহ রোধ, যৌতুকসহ সকল সামজিক অপরাধ মুক্ত করার লক্ষ্যে এগিয়ে আসার জন্য উপস্থিত সকলের সহযোগিতা কামনা করেন।

Share.

Comments are closed.