প্রসঙ্গ ক্রিকেটঃ ‘বাংলাদেশকে চিবিয়ে খাব’ বিজ্ঞাপন নিয়ে ভারতে বিতর্ক

goldenage.com

প্রখ্যাত সংস্থা ডাবরের একটি দাঁতের মাজনের বিজ্ঞাপনে বাঙালী সংস্কৃতিকে আঘাত করেছে বলে অভিযোগ ওঠে ভারত-বাংলাদেশের ম্যাচের ঠিক আগে।

সামাজিক মাধ্যমে ব্যাপক সমালোচনা হওয়ায় ওই টিভি বিজ্ঞাপনটি সরিয়ে নিয়ে ক্ষমা চেয়েছে ডাবর।

বিশ্বকাপকে কেন্দ্র করে ডাবর সংস্থাটি ধারাবাহিকভাবে তাদের টুথপেস্টের বিজ্ঞাপন তৈরি করিয়েছিল আর পাকিস্তান, ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ভারতের ম্যাচের ঠিক আগেই সেগুলো দেখানো শুরু করেছিল।

এভাবেই মঙ্গলবারের ভারত বাংলাদেশ ম্যাচের আগ দিয়ে ওই সিরিজের নতুন বিজ্ঞাপনটি দেখানো শুরু হয়। সেখানে অভিনেতা মনোজ পাওয়াকে দেখা যাচ্ছে এক বাটি ভর্তি তিলের নাড়ু খেতে, যেটাকে তিনি বর্ণনা করছেন “বাংলাদেশ থেকে আনা তিলের নাড়ু” বলে। বিজ্ঞাপনটিতে দেখা যাচ্ছে তিনি একেকটা নাড়ু খাচ্ছেন আর বলছেন, “আমি যেভাবে তোমাদের তিলের নাড়ু চিবোচ্ছি, ওখানে আমাদের এগারোজন মিলে ধুয়ে দেবে ওদের।”

বিজ্ঞাপনটির একেবারে শেষে শরীর নাচিয়ে ব্যাঙ্গ করে তিনি বলছেন, “কী ধুয়ে দিল তো? টাপুর টুপুর বৃষ্টি পড়ে….”

টিভি চ্যানেলগুলিতে এই বিজ্ঞাপন দেখানো শুরু হতেই সামাজিক মাধ্যমে প্রতিবাদ শুরু করেন ভারতীয় বাঙালীরা।

বলা হয়, তিলের নাড়ু তো শুধু বাংলাদেশের মিষ্টি নয়, ভারতের বাঙালীরাও পছন্দ করেন। সেটাকে ব্যঙ্গ করার অর্থ সব বাঙালীদেরই অপমান করা। এর সঙ্গে রবীন্দ্রনাথের কবিতা জুড়ে দেওয়ার সময়ে বিজ্ঞাপন নির্মাতা কী এটা মনে রাখেন নি যে তিনি দুটি দেশেরই জাতীয় সঙ্গীত লিখেছেন! গর্গ চ্যাটার্জী লিখেছিলেন, “তিলের নাড়ু ও টাপুর টুপুর বৃষ্টি পড়ে যাদের, তাদের চিবিয়ে খাবে বলে বাঙালি বিদ্বেষ ছড়াচ্ছে ডাবর কোম্পানি। রুখে দাঁড়াও।”

Share.

Comments are closed.