প্রতিবন্ধীদের সেবায় চালু হচ্ছে ‘সুবর্ণ ভবন’

goldenage.com

প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা, প্রশিক্ষণ, পুনর্বাসন ও আবাসন সুবিধা দিতে মিরপুর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে বৃহস্পতিবার ‘সুবর্ণ ভবন’ নামে একটি ১৫ তলা ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে মঙ্গলবার (৩ ডিসেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে সমাজকল্যাণমন্ত্রী এতথ্য জানান।

১০০ কোটি টাকা ব্যয়ে তৈরি ভবনটিতে মোট ৬০০ প্রতিবন্ধী ছেলেমেয়ের শিক্ষা দেওয়া ও থাকার ব্যবস্থা রয়েছে জানিয়ে সমাজকল্যাণমন্ত্রী বলেন, সুবর্ণ ভবনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রয়েছে ডিজঅ্যাবল কেয়ার ইউনিট, ইন-পেশেন্ট ডিপার্টমেন্ট, অটিজম রিসোর্স সেন্টার, নিউরো ডেভেলপমেন্টাল সমস্যাযুক্ত ব্যক্তির থেরাপিভিত্তিক সেবা ও কাউন্সিলিং, কারিগরি ও সাধারণ প্রশিক্ষণ কেন্দ্র, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম, অন্য প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ইনক্লুসিভ স্কুল, ডে কেয়ার সেন্টার।

এছাড়াও ভবনে থাকছে শিশুদের খেলাধুলার ব্যবস্থা, ফাউন্ডেশনের কর্মকর্তা কর্মচারীদের দাপ্তরিক কক্ষ, লাইব্রেরি, মাল্টিপারপাস হল, কনফারেন্স রুম, ক্যাফেটেরিয়া, নামাজের স্থান, প্রতিবন্ধী ব্যক্তি বা প্রতিষ্ঠানের উৎপাদিত বিভিন্ন দ্রব্যসামগ্রীর প্রদর্শন ও বিক্রয় ব্যবস্থা।

সরকার ১২ ধরনের প্রতিবন্ধী নিয়ে কাজ করছে জানিয়ে তিনি আরো বলেন, দেশে প্রায় ১৭ লাখ প্রতিবন্ধী রয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে প্রায় শতভাগ প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হয়। তাছাড়া প্রতিবন্ধী আইনের খসড়া আইন মন্ত্রণালেয় ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছে। তারা মতামত দিলে একটি আন্তঃমন্ত্রণালয় সভা করে মন্ত্রিসভায় পাঠানো হবে।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, অতিরিক্ত সচিব ইসমাইল হোসেন।

উল্লেখ্য, প্রতি বছরের মত এবারও সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশব্যাপী প্রতিবন্ধী দিবস পালন করা হচ্ছে। এ বছর উদযাপিত প্রতিবন্ধী দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারন করা হয় ‘অভিগম্য আগামীর পথে’।

Share.

Comments are closed.