পাটগ্রাম পৌরসভায় ইউএনও’র নেতৃত্বে ফুটপাথ দখলমুক্ত অভিযান

পাটগ্রাম পৌরসভায় ইউএনও’র নেতৃত্বে ফুটপাথ দখলমুক্ত অভিযান

সাইফুল সবুজ,পাটগ্রাম.

পাটগ্রামে নবাগত উপজেলা নির্বাহী অফিসারের উচ্ছেদ অভিযানে ফুটপাত দখলমুক্ত
সাইফুল সবুজ( পাটগ্রাম প্রতিনিধি)
লালমনিরহাটের পাটগ্রাম পৌরসভার রসুলগঞ্জ বাজারের দুইপাশে প্রায় এক কিলোমিটার ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এই ফুটপাত দখল করে দীর্ঘদিন ধরে ব্যবসা করছিলেন প্রায় সহস্রাধিক দোকানি ও হকার।
আজ সোমবার ০৩.০২.২০২০ বেলা ৩টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত উপজেলা প্রশাসন এ উচ্ছেদ অভিযান চালায়।

অভিযানে নেতৃত্ব দেন পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ মশিউর রহমান । এ সময় পাটগ্রাম পৌরসভার মেয়র আলহাজ্ব শমসের আলী, পাটগ্রাম থানা প্রশাসন, পাটগ্রাম ,পাটগ্রাম উপজেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকটনিক্স মিডিয়ার কর্মীবৃন্দসহ উৎসুক জনতা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান জানান , ফুটপাত দখল করে অনেক দোকানি ও হকার বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসতেন। এতে পথচারীদের ফুটপাত ছেড়ে সড়কের ওপর দিয়ে চলতে হতো।
তা ছাড়া সড়কের দুপাশ দোকানি ও হকাররা দখল করে রাখায় গাড়িতে যাত্রী ওঠা-নামা করতে গিয়ে নিত্যদিন যানজটের সৃষ্টি হতো।

উচ্ছেদ অভিযানের পর পাটগ্রাম বাজার এলাকার বাসিন্দা কবির (৬০) ও মো. খাইরুল হক (৪২) বলেন, অনেক দোকানি ফুটপাত দখল করে বিভিন্ন পণ্য সাজিয়ে রাখতেন । তা ছাড়া পুরো ফুটপাতই হকারদের দখলে ছিল। উচ্ছেদের ফলে এখন ফুটপাত দিয়ে আমরা স্বাচ্ছন্দে চলাচল করতে পাচ্ছি ।
তবে উচ্ছেদ হওয়া দোকানি মো. সাঈদ উদ্দিন (২৬) বলেন, ‘আমরা গরিব মানুষ। অল্প পুঁজি নিয়ে ফুটপাতে বসে ব্যবসা করি। উচ্ছেদের আগে হকারদের জন্য বিকল্প ব্যবস্থা করার দরকার ছিল।’ তিনি দ্রুত হকারদের জন্য বিকল্প ব্যবস্থা করার দাবি জানান।

পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বলেন, পৌরসভার বাজারকে ফুটপাত দখলমুক্ত করতে মতবিনিময় সভাসহ বিভিন্ন সময়ে মাইকিং করা হয়েছে। তারপরও কিছু দোকানি মহাসড়কের ফুটপাত থেকে পণ্য সরিয়ে নেননি। বেশির ভাগ হকার ফুটপাত না ছাড়ার কারণে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।
ইউএনও মোঃ মশিউর রহমান আরো বলেন, কেউ নতুন করে ফুটপাত দখল করার চেষ্টা করলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে শাস্তির ব্যবস্থা করা হবে।

উচ্ছেদ অভিযান শেষে পাটগ্রাম পৌরসভার মেয়র শমসের আলী বলেন একটি সুন্দর পাটগ্রাম পৌরসভা গড়তে আজকের উচ্ছেদ অভিযান। পাটগ্রাম উপজেলার নাগরিকরা ফুটপাত দিয়ে যেন শান্তিতে চলাচল করতে পারে এর জন্য সবাইকে সচেতন হতে হবে। রিক্সা- ভ্যান চালকদের কয়েকটি স্থান নির্ধারন করে দেয়া হয়েছে তারা ঐ স্থানগুলো ছাড়া অহেতুক বাজারে যানজট তৈরি করতে পারবেনা

Share.

Comments are closed.