পাটগ্রামে পরীক্ষা কেন্দ্র বাতিলের দাবিতে শিক্ষার্থীদের অনশন

পাটগ্রামে পরীক্ষা কেন্দ্র বাতিলের দাবিতে শিক্ষার্থীদের অনশন

সাইফুল সবুজ( পাটগ্রাম প্রতিনিধি)

লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার একটি কেন্দ্র বাতিলের দাবিতে পাটগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে অনশনে বসে শিক্ষার্থীরা। অনশনকারী ওই শিক্ষার্থীরা চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেবে। পাটগ্রাম মহিলা ডিগ্রি কলেজ পরীক্ষা কেন্দ্র বাতিলের দাবিতে তারা অনশনে বসেছে বলে জানা গেছে |
পাটগ্রাম আদর্শ ডিগ্রি কলেজ ও পাটগ্রাম সরকারি জসমুদ্দিন কাজী আব্দুল গণি ডিগ্রি কলেজের শতাধিক শিক্ষার্থী এতে অংশ নেয়।

অনশণ শুরুর প্রায় ৫ ঘন্টা পর পাটগ্রাম পৌর মেয়র মো. শমসের আলী ‘সাত দিনের মধ্যে বিষয়টি স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা বোর্ড কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অবগত করনসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিলে শিক্ষার্থীরা অনশন স্থগিত করে।

এ সময় তারা জানান, ‘গত বছর পরীক্ষায় আমাদেরকে নকলের মিথ্যা অপবাদ দিয়ে বহিস্কার করা হয়েছে। আগামী পরীক্ষায় যাতে এ ধরণের ঘটনার পূণরাবৃত্তি না ঘটে এজন্য ওই পরীক্ষা কেন্দ্র বাতিল চাই।’

প্রসংগত, গত বছর উচ্চ মাধ্যমিক ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা চলাকালীন (০৮ এপ্রিল/১৯) পাটগ্রাম উপজেলার সরকারি কলেজ ও মহিলা কলেজ কেন্দ্রে ৩৩ শিক্ষার্থীকে বহিস্কার করা হয়।

বহিষ্কৃত শিক্ষার্থীদের দাবি, দুই পরীক্ষা কেন্দ্রের মতবিরোধ ও রোষানলে সম্পূর্ণ অন্যায়ভাবে ওই শিক্ষার্থীদেরকে বহিস্কার করা হয়। সে সময় বহিস্কারের প্রতিবাদে দিনাজপুর শিক্ষাবোর্ড চেয়ারম্যান, লালমনিরহাট জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারকে স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।
Image may contain: one or more people and outdoor

Share.

Comments are closed.