ট্রাম্পকে বিশ্বনেতাদের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক।।

সকল জরিপকে ভুল প্রমাণ করে  হিলারিকে পিছনে ফেলে হোয়াইট হাউসের পরবর্তী উত্তরাধিকারী নির্বাচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অভিনন্দন জানিয়ে বিশ্বনেতারা যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিভিন্ন বার্তাও পাঠিয়েছেন।

ট্রাম্পকে পাঠানো অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেন, ‘আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বাংলাদেশ সরকার ও বাংলাদেশের জনগণের পক্ষ থেকে আপনাকে অভিনন্দন জানাই। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আপনার জয় যুক্তরাষ্ট্রের জনগণ ও বিশ্ব মানবতার কল্যাণে ভূমিকা রাখবে’।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে শুভেচ্ছা জানানোর পরে ট্রাম্পকে নিয়ে তিনি আরো দুটি টুইট পোস্ট করেন। একটি পোস্টে তিনি লিখেছেন, ট্রাম্পের সঙ্গে কাজ করতে তিনি মুখিয়ে আছেন। তার আশার যুক্তরাষ্ট্র ভারতের বন্ধন এবার অন্য উচ্চতায় চলে যাবে।

যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী দেশ রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও অভিনন্দন জানিয়েছেন ট্রাম্পকে। এক বার্তায় তিনি বলেছেন, দুই দেশের মধ্যে তিনি ‘গঠনমূলক সংলাপ’ প্রত্যাশা করেন। দুই দেশের সম্পর্কের উন্নয়নে তিনি ট্রাম্পের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মেও ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন। এক বার্তায় তিনি বলেন, ট্রাম্পের সঙ্গে কাজ করতে তিনি আগ্রহী।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোগেরিনি বলেন, ‘ট্রাম্পের জয়ের পরও ইইউ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করে যাবে। টুইটারে তিনি লিখেছেন, যেকোনো ধরনের রাজনৈতিক পরিবর্তনের চেয়ে ইইউ ও যুক্তরাষ্ট্রের বন্ধন অটুট। আমরা একসঙ্গেই কাজ করে যাব।’

ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তাঁর কার্যালয় ট্রাম্পের প্রতি ফিলিস্তিন রাষ্ট্র গঠনে শান্তিপূর্ণ উপায়ে ইসরায়েলের সঙ্গে চলমান অস্থিরতার অবসান ঘটাতে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

সূত্র: পূর্ব-পশ্চিম বিডি ডট নিউজ

Share.

Comments are closed.