কাশ্মীরের অবস্থা মোটেও ভাল না—-সীতারাম ইয়াচুরি

কাশ্মীরের অবস্থা মোটেও ভাল না—-সীতারাম ইয়াচুরি

goldenage.com

ভারতের জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকার যতোই সাফাই দিক না কেন, কাশ্মীরের পরিস্থিতি এখনও স্বাভাবিক নয়— সম্প্রতি কাশ্মীর থেকে ফিরে এমনই ইঙ্গিত দিলেন ভারতের কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (মার্ক্সিস্ট) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

বাতিল হওয়া বিধানসভায় সিপিআইএমের বিধায়ক ইউসুফ তারিগামির সঙ্গে দেখা করতে গত বৃহস্পতিবার কাশ্মীর যান সীতারাম। গতকাল শুক্রবার ইয়েচুরি জানান, কাশ্মীরের বর্তমান অবস্থা সম্পর্কে যা জানা গিয়েছে, তাতে কাশ্মীর স্বাভাবিক নয়।

সীতারাম বলেন, ‘সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে কাশ্মীরে কমরেড ইউসুফ তারিগামিকে দেখতে গিয়েছিলাম। শ্রীনগর বিমানবন্দর থেকে আমাকে এসকর্ট করে তারিগামির বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে একটা দিন কাটিয়েছিলাম আমি। নিরাপত্তাবাহিনী চাইছিল আমি দিল্লি ফিরে যাই। কিন্ত আমি তারিগামির চিকিৎসক আসা পর্যন্ত অপেক্ষা করেছিলাম, যাতে তাঁরর শারীরিক অবস্থা সম্পর্কে জানতে পারি।’

ইয়েচুরি আরো বলেন, ‘কাশ্মীরে আমাকে একটি গেষ্ট হাউসে রাখা হয়েছিল। জায়গাটি চারিদিক থেকে সিল করে দেওয়া হয়েছিল। তারিগামি তাঁর বাড়ি থেকে বের হতে পারছিলেন না। আমিও গেষ্ট হাউসে কারো সঙ্গে দেখা করতে পারছিলাম না। সেখানে থেকে যেটুকু বুঝেছি, তাতে কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে যা বলা হচ্ছে, বাস্তব অবস্থা মোটেই তা নয়।’

গত ৯ আগষ্ট জম্মু-কাশ্মীরের শ্রীনগর বিমানবন্দর থেকে ফিরে আসেন রাহুল গান্ধীসহ ভারতের বিরোধী রাজনৈতিক দলের নেতারা। তাদের বিমানবন্দর থেকে বের হতে দেয়নি নিরাপত্তাবাহিনী। এরপর সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে সিপিআইএমের অসুস্থ বিধায়ক ইউসুফ তারিগামিকে দেখতে যান সীতারাম ইয়েচুরি।

ফিরে এসে ইয়েচুরি জানান, ৩৭০ অনুচ্ছেদ তুলে দেওয়ার পর কাশ্মীরের যে পরিস্থিতি, তাতে অসুস্থ তারিগামির শারীরিক অবস্থার অবনতি ঘটবে বলেই আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

Share.

Comments are closed.